Free Blog Promotion

Thursday, September 6, 2012

What is Odesk

ওডেস্কে সহজে কাজ পাবেন যেভাবে…


একথাটা আমাকে অনেকবার অনেকভাবে অনেকের কাছ থেকেই শুনতে হয়েছে এবং হয় যে- ওডেস্কে বিড করতে করতে হয়রান কিন্তু কাজ পাচ্ছি না। কথাটা কেন যেন আমি বিশ্বাস করতে পারি না। আমার মনে হয় কথা ঠিক না।

কেন আমার এই ধারণা?

কারণ এই কথাটার ভিত্তি নেই। কেন ভিত্তি নেই সেটা আমি ভালো করেই জানি। কারণ আমারও এই ধারণা ছিলো। অথচ একসময় আবিষ্কার করলাম- আমি আসলে চেষ্টাই করিনি। শুধু শুধু হতাশ হচ্ছিলাম। চলুন বেশি কথা না বাড়িয়ে কীভাবে সহজে ওডেস্কে কাজ পাওয়া যায় বিড করে সে সম্পর্কে জেনে নিই।

নিজেক প্রশ্ন করুন

প্রথমে নিজেকে প্রশ্ন করুন- আমার প্রোফাইল দেখে কি আমি সেটিসফাইড? যদি প্রশ্নের উত্তর হ‌্যাঁ হয় তাহলে পরবর্তী ধাপে চলে যান। যদি না হয় তাহলে সেটিসফাইড হওয়ার মতো আপনার ওডেস্ক প্রোফাইলটি সাজিয়ে তুলুন।

কভার লেটার লেখায় মনোযোগী হোন

কভার লেটার কীভাবে লিখছেন তা ভালো করে দেখুন। কভার লেটার লেখার সময় যে পয়েন্টগুলোর দিকে নজর দেবেন সেগুলো হচ্ছে-
  • বায়ার যা যানতে চাচ্ছে তাই জানান
  • অতিরিক্ত কোনো কথা না লেখা শ্রেয়
  • বায়ার যদি আপনার করা কোনো সিমিলার সাইটের এক্সামপল চায় লিংক দিন
  • জব ডেস্ক্রিপশনে যা যা জানতে চায় সেগুলোর জবাব পয়েন্ট বাই পয়েন্ট দিন
  • আত্মবিশ্বাসের সাথে বলুন- আপনি খুব সহজে অল্প সময়ের মধ্যেই কাজটা করতে পারবেন।
  • আপনি পরিশ্রমী, সৎ, কর্মপটু এসব কথাও লিখুন।
  • আপনার কাজটি করার মতো যথেষ্ট সময় আছে তাও জানান।
  • অতিরিক্ত নয়, রিজেনেবল রেট-এ বিড করুন।
এই তো, এভাবেই বিড করুন। অবশ্যই কাজ পাবেন। সর্বোপরি নিজেকে হতাশায় ডুবিয়ে নয়, আত্মবিশ্বাসে বলীয়ান হয়ে কাজে নামুন। আপনি সফল হবেন-ই।

অন্যের প্রোফাইল দেখুন

আপনি বিড করতে থাকুন। অনেক বিড করতে থাকুন। প্রতিদিন ৮/১০টি করে বিড করুন। যদি ইন্টারভিউতে না ডাকে তাহলে পরদিন-ই এগুলো উইডথড্র করে ফেলুন। তাহলে জব কোটা খালি হয়ে যাবে।
যা বলছিলাম- আপনি ভালোভাবে বিড করার পরও কাজ নাও পেতে পারেন। সবাই আপনাকে কাজ দেবে তা নয়। কেউ কেউ দেবে। সুতরাং মন খারাপ করার কিছু নেই। ওডেস্কে কাজের অভাব নেই। প্রতি মিনিটে মিনিটে জব পোস্ট হচ্ছে। তো কোনো কাজে আপনাকে হায়ার না করে অন্য কাউকে হায়ার করলে, যাকে হায়ার করেছে তার প্রোফাইলটা ভালোভাবে দেখুন। কি কি লেকনেস আপনার আছে তা খেয়াল করুন। হয়তো দেখবেন ঐ প্রোফাইলটাতে প্রচুর ফিডব্যাক রয়েছে। তাই দেখে মন খারাপ করার কিছু নেই। কারণ সে-ও একসময় আপনার-ই মতো নতুন ছিলো।
তো ম্যান! নো চিন্তা, লেগে থাকুন ভাই। সাফল্য আপনাকে ছেড়ে কোন সুদূরে পড়ে থাকবে?

0 comments:

Post a Comment